Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

উচ্চমূল্য ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি, পুষ্টি নিরাপত্তা

উচ্চমূল্য ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি, পুষ্টি নিরাপত্তা
অর্জন ও পরিবেশ সুরক্ষায় বিএআরআই

ড. মো. নাজিরুল ইসলাম১, ড. নির্মল চন্দ্র শীল২, ড. রীনা রানী সাহা৩, ড. মুহাম্মদ সামসুল আলম৪

বিশ্ব খাদ্য দিবস ক্ষুধামুক্তি, পুষ্টি নিরাপত্তা, নিরাপদ ও সুষম খাদ্য, খাদ্যের অধিকার সম্পর্কে মানুষের মনকে জাগরিত করে, প্রেরণা জোগায় ও সংশ্লিষ্ট কর্মে উদ্বুদ্ধ করে এবং বস্তুনিষ্ঠ প্রতিপাদ্যের মাধ্যমে জীবনধারণের জন্য খাদ্যের গুরুত্বকে উপস্থাপন করে স্বমহিমায়। সময়ের দাবির প্রেক্ষাপটে প্রতিপাদ্যগুলো রচিত হয় বাস্তবতায় ও সুচিন্তিত কর্মপরিকল্পনায়। ঐতিহ্যগত ধারায় এ বছরের প্রতিপাদ্য ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ। ভালো উৎপাদনে ভালো পুষ্টি আর ভালো পরিবেশই উন্নত জীবন’ প্রণিধানযোগ্য।


খাদ্য দিবসটি বিশ্বের আপামর মানুষের জীবন যাত্রার মান উন্নয়নের জন্য পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্য প্রাপ্তি এবং দূষণমুক্ত পরিবেশ সুনিশ্চিতকরণের লক্ষ্যে আমাদের বর্তমান দায়িত্ব-কর্তব্য ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সঠিক দিকনির্দেশনা নিয়ে এসেছে তাৎপর্যপূর্ণ দক্ষতায় ও উন্নত চিন্তায়। প্রায় সতের কোটি জনসংখ্যা অধ্যুষিত বাংলাদেশ আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বিশেষত চাল ও আলু উৎপাদনে আমরা খাদ্য উদ্বৃত্তের দেশের মর্যাদা অর্জন করেছি। অন্যান্য ফসল উৎপাদনেও বাংলাদেশের অগ্রগতি অসামান্য যেমন- আমরা সবজি ও পেঁয়াজ উৎপাদনে ৩য়, আম উৎপাদনে ৭ম, পেয়ারা উৎপাদনে ৮ম, কাঁঠাল উৎপাদনে ২য়, পেঁপে উৎপাদনে ১৪তম। বাস্তবতা এই যে, কৃষিপণ্য উৎপাদনে এমন অভাবনীয় অগ্রগতি সত্ত্বেও জনসংখ্যা আধিক্যের কারণে পুষ্টিসমৃদ্ধ নিরাপদ খাদ্য প্রাপ্তির বিবেচনায় আমাদের এখনও অনেক ঘাটতি রয়েছে।


খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় বিএআরআই এর অবদান
বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট  দেশের সর্ববৃহৎ বহুবিধ ফসলের গবেষণা প্রতিষ্ঠান। দেশের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জন ও পরিবেশ সুরক্ষায় এ প্রতিষ্ঠানের অবদান অসামান্য। ১৯৭২ সাল থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত বিএআরআই বিভিন্ন ফসলের ৫৯০টি উচ্চফলনশীল জাত ও ৫৭৬টি উৎপাদন প্রযুক্তিসহ মোট ১১৬৬টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। বিশেষত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)-এর প্রথম ধাপের পাঁচ বছরে (২০১৬-১৭ হতে ২০২০-২১) বিএআরআই বিভিন্ন ফসলের ১১০টি উচ্চফলনশীল জাত ও ১৩৮টি ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন করেছে। উদ্ভাবিত জাতগুলো জলবায়ু পরিবর্তনজনিত ঘাতসহনশীল ও উৎপাদন প্রযুক্তিগুলো বৈরী পরিবেশে ফসল উৎপাদন বৃদ্ধি, কৃষি পণ্য প্রক্রিয়াকরণ, জৈবিক প্রক্রিয়ায় বালাই দমন, সমন্বিত উপায়ে মৃত্তিকা ও উদ্ভিদ পুষ্টি উপাদান ব্যবস্থাপনা, চার ফসলভিত্তিক ফসল ধারা প্রবর্তন, সেচের পানি ব্যবহারের দক্ষতা বৃদ্ধি, কৃষিপণ্য সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণ, দেশের ব্যবহার উপযোগী কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন এবং কৃষি প্রযুক্তি বিস্তারের সহায়ক কৃষি প্রযুক্তি ভাণ্ডার, মোবাইল অ্যাপস, ও জিআইএস ম্যাপিং সংক্রান্ত প্রযুক্তিসমূহ উল্লেখযোগ্য। সম্প্রতি এক অর্থনৈতিক সমীক্ষায় দেখা যায় যে, দেশে কৃষকপর্যায়ে আবাদকৃত ফসলের জাতসমূহ বেশির ভাগই বিএআরআই উদ্ভাবিত জাত।


ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধিতে বিএআরআই এর কার্যক্রম
উচ্চমূল্য ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধিতে বিএআরআই এসডিজি-এর কর্মপরিকল্পনা অনুযায়ী বছরভিত্তিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মাধ্যমে উক্ত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিভিন্ন ধরনের উন্নয়ন প্রকল্প সহায়তায় কার্যক্রমগুলো বাস্তবায়ন করে চলেছে। তা ছাড়া রাজস্ব বাজেটের আওতায় চলমান গবেষণা কর্মসূচির মাধ্যমে মানসম্পন্ন বীজ উৎপাদন, চারা কলম উৎপাদন ও বিতরণ ইত্যাদি বিষয়ের উপর গবেষণা চলমান রয়েছে। বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্যের মর্মার্থ ও যথার্থতা তখনই সার্থক হবে যখন বিএআরআইসহ অন্যান্য কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো তাদের স্ব স্ব কর্মপরিকল্পনা অনুযায়ী কার্যক্রমগুলো সফলভাবে বাস্তবায়ন করতে সক্ষম হবে। নিম্নে সম্মিলিত প্রয়াসের প্রধান প্রধান কার্যক্রমগুলো উল্লেখ করা হলো।


১. উত্তম কৃষি চর্চা (এঅচ) কার্যক্রম জোরদার করা হয়েছে। এক্ষেত্রে ফসল, মাটি, মাছ ও অন্যান্য কৃষিজ পণ্যে রাসায়নিক বালাইনাশকের উপস্থিতি নির্ণয়ের জন্য অ্যাক্রিডেশন প্রাপ্ত পেস্টিসাইড রেসিডিউ এনালাইসিস ল্যাবরেটরি চলমান রয়েছে। উদ্ভিদ রোগতত্ত্ব গবেষণাগার ও মৃত্তিকা বিজ্ঞান গবেষণাগার অ্যাক্রিডেশন পর্যায়ে উন্নীত করার প্রক্রিয়া চলমান রয়েছে।


২. বিএআরআই কৃষি জমিতে রাসায়নিক কীটনাশক ব্যবহার হ্রাস করার জন্য অধিক জনপ্রিয় ফেরোমোন ট্রাপ উদ্ভাবনসহ সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনার ২৫টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। তাছাড়া, প্রকল্প সহায়তায় ১৩টি গ্রুপের ৬৬টি জৈববালাইনাশক পরীক্ষা নিরীক্ষা করে বাংলাদেশে ব্যবহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে রেজিস্ট্রেশন দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় উক্ত বালাইনাশকগুলো কৃষকপর্যায়ে সম্প্রসারণ ও গ্রহণের কার্যক্রম চলমান রয়েছে। মৃত্তিকার স্বাস্থ্য সংরক্ষণের জন্য ফসল ও ফসল বিন্যাসের জন্য সমন্বিত উদ্ভিদ পুষ্টি উপাদান ব্যবস্থাপনাজনিত প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। স্বল্প সময়ে অধিক উদ্ভিদ পুষ্টিগুণ সমৃদ্ধ ভার্মিকম্পোস্ট, ট্রাইকোকম্পোস্ট-এর প্রণালী সময়সাশ্রয়ী ও সহজতর করা হয়েছে। ইউরিয়া সার ব্যবহার হ্রাস করার জন্য শিম জাতীয় ফসলের জন্য ৩৫টি অনুজীব সার উদ্ভাবিত হয়েছে। তাছাড়া জমিতে ফসফরাসের সহজলভ্যতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন সবজি ও মসলা ফসলের জন্য মাইকোরাইজা অণুজীব সার উদ্ভাবন করা হয়েছে।


৩. দেশের দরিদ্র ও অপুষ্টিপ্রবণ এলাকা চিহ্নিতকরণ ও কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য বিএআরআই কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহায়তায় ১৩টি জেলার ৬৯টি উপজেলা চিহ্নিত করে উক্ত এলাকায় কৃষি উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য সুপারিশ প্রণয়ন করেছে। বর্তমানে উক্ত এলাকার কৃষকের জন্য নতুন জাত উদ্ভাবন, কৃষি বিপণন ব্যবস্থার উন্নয়ন, পুষ্টিকর খাদ্য উৎপাদন ও গ্রহণের সক্ষমতা বৃদ্ধি, মানুষের কর্মসংস্থান, বিকল্প আয় ইত্যাদি বিষয়ে সুপারিশ প্রণয়নের জন্য অত্র প্রতিষ্ঠান ডিএই, ডিএএম ও বারটানের সাথে যৌথভাবে কাজ করছে।


৪. পারিবারিক পুষ্টি চাহিদা পরিপূরণ ও কৃষকদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নের জন্য বিএআরআই-এর সরেজমিন গবেষণা বিভাগ দেশব্যাপী মোট ১০টি হোমস্টেড মডেল উদ্ভাবন করেছে। প্রতিকূল পরিবেশ উপযোগী আরও তিনটি মডেল উদ্ভাবনের কাজ চলছে। এসডিজি অ্যাকসেলারেশন অ্যাকশনের আওতায় উক্ত মডেল অনুসরণে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রকল্প সহায়তায় কৃষকদের বসতবাড়িতে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করছে।


৫. প্রতিকূল পরিবেশ যেমন জলমগ্ন এলাকায় উচ্চমূল্য ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য “ভাসমান বেডে সবজি চাষ” প্রকল্পের সহায়তায় গবেষণা ও প্রযুক্তি বিস্তার কার্যক্রম চলমান রয়েছে। এ লক্ষ্যে বিএআরআই ও ডিএই যৌথভাবে কাজ করছে।


৬. সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় বিএআরআই বিভিন্ন প্রকল্প ও কর্মসূচির সহায়তায় দেশের কৃষকদের প্রশিক্ষণ প্রদান ও ফলাফল প্রদর্শনীর মাধ্যমে উদ্ধুদ্ধ করছে। তাছাড়া মুজিববর্ষ উপলক্ষ্যে কৃষকদের মাঝে ১৫ লক্ষ চারা/কলম/কাটিং বিতরণ করা হয়েছে।


৭. দেশের জন্য উপযোগী কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন ও বিস্তারের জন্য প্রকল্প সহায়তায় গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। বিএআরআই এ পর্যন্ত ৪৫টি কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন করেছে যার মধ্যে পিটিওএস যন্ত্রটি দ্বারা একই সাথে নির্দিষ্ট গভীরতায় ভূমিকর্ষণ, বীজ বপন ও কর্ষিত ঝুরঝুরে মাটি দ্বারা জমি সমতলকরণের কাজে ব্যবহার করা যায়।


৮. কৃষি জমি থেকে গ্রিনহাউজ গ্যাস নির্গমন হ্রাস করার জন্য বিএআরআই গবেষণা কার্যক্রম জোরদার করেছে। এ লক্ষ্যে ব্রি, কৃষি বিশ্ববিদ্যালয় ও কেজিএফ-এর সাথে সমন্বিত গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। তাছাড়া এসিআইএআর-এর সহায়তায় প্রকল্প বাস্তবায়ন করছে। সংরক্ষণশীল কৃষি পদ্ধতি অবলম্বন, স্বল্পকর্ষণ, ইউরিয়া ব্রিকেট, গুটি ইউরিয়া ও নিমকোটেড ইউরিয়া ব্যবহারের মাধ্যমে গ্রিনহাউজ গ্যাস নির্গমন হ্রাসের প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে। ন্যানোফার্টিলাইজার ও ন্যানোপেস্টিসাইড-এর ব্যবহার বৃদ্ধি করার জন্য গবেষণা কার্যক্রম প্রণয়ন করা হয়েছে যাতে করে রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার হ্রাস করার মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করা যায়।


৯. বিভিন্ন ধরনের ফসলের জার্মপ্লাজম সংগ্রহ, চরিত্রায়ন, মূল্যায়ন ও সংরক্ষণের কাজ চলছে। বিএআরআই কর্তৃক ২০২০ সাল পর্যন্ত সংগৃহীত জার্মপ্লাজমের সংখ্যা ১১৪০৫ যা ২০৩০ সাল নাগাদ ১৫০০০-এ উন্নীতকরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


১০. কৃষিতে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলার জন্য বিএআরআই স্বল্পমেয়াদি (৭টি), মধ্যমেয়াদি (৪টি) ও দীর্ঘমেয়াদি (১৬টি) কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে যা কৃষি মন্ত্রণালয় কর্তৃক সুপারিশক্রমে স্বল্পমেয়াদি কর্মসূচিগুলোর অনুকূলে অর্থছাড় প্রক্রিয়াধীন রয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক মধ্য ও দীর্ঘমেয়াদি প্রস্তাবনাগুলো এসডিজি-এর জাতীয় কর্মপরিকল্পনার দলিলে তালিকাভুক্তির প্রস্তাব করা হয়েছে। উন্নয়ন প্রকল্পের মাধ্যমে উক্ত কার্যক্রম বাস্তবায়ন করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


পুষ্টি নিরাপত্তা অর্জন, নিরাপদ খাদ্য উৎপাদন ও পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করে, সুখীসমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ার ২০৪১ সালের রূপকল্প বাস্তবায়নে সম্মিলিত প্রয়াস একান্ত প্রয়োজন। বিশ্ব খাদ্য দিবসের মর্মার্থ উপলব্ধি করে উপরোক্ত লক্ষ্য অর্জনের জন্য এ মহতি দিবসে নিম্নরূপ প্রত্যয় ব্যক্ত করছি-


যদি সুস্থ-সবল, সুখী-সমৃদ্ধ বাংলাদেশ চাই
সকলে তবে পুষ্টিসমৃদ্ধ নিরাপদ ফসল ফলাই।
উচ্চমূল্য ফসল চাষে খাদ্য, পুষ্টি ও সমৃদ্ধি তিন-ই আসে।
গুরুত্ব দেই তবে ডাল-তেল, শাকসবজি, ফলমূল চাষে। য়

লেখক : ১মহাপরিচালক, ২মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ৩পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন), ৪পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ), উইং বিএআরআই, গাজীপুর। মোবাইল : ০১৭১৮২০১৪৯৯, ই-মেইল : nirmal_shil@yahoo.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon